" সান্দাকফু ভ্রমণ "

 

" সান্দাকফু ভ্রমণ "

প্রত্যেক বাঙালিই ঘুরতে ভালোবাসেন । সবাই চেষ্টা করে সাধ্যের মধ্যে সাধ পূরণের । এই ভালোবাসা কে সঙ্গী করে সবাই ঘুরতে যায় পাহাড়ে অথবা সমুদ্রে । পাহাড়কে ভালোবেসে মনকে আনন্দ দিতে নভেম্বর মাসের পনেরো তারিখে আমরা দশজন বেরিয়ে পড়লাম টংলু -সান্দাকফু - ফালুট - লেপচাজগতের উদ্দেশ্যে । 




    হাওড়া থেকে সরাইঘাট এক্সেপ্রসে রওনা হয়ে মাঝরাতে নিউ জলপাইগুড়ি স্টেশনে পৌঁছে সেখান থেকে ভোর বেলা গাড়িতে রওনা হলাম মানেভঞ্জনের উদ্দেশ্যে । শিলিগুড়ি শহরের পাশে মহানন্দা নদীর সেতু অতিক্রম করে আমরা এগোতে থাকলাম । হিমেল হাওয়ায় কারণে সবার মন প্রাণ জুড়িয়ে গেল । ভোরের আলোয় আশেপাশের সমস্ত কিছুই বেশ মায়াবি লাগছিল । ফাঁকা রাস্তা দিয়ে দ্রুত এগোতে থাকলো আমাদের গাড়ি । 


বেশ কিছুটা পথ যাওয়ার পর আমরা পাহাড়ে উঠতে শুরু করলাম । রোহিণীর রাস্তার ধারের বা আশপাশের প্রাকৃতিক সৌন্দর্য দার্জিলিং পৌঁছানোর অন্য রাস্তা গুলোর তুলনায় অপেক্ষাকৃত কম । পাহাড়ি সর্পিল আঁকাবাঁকা পথের ধারের সৌন্দর্য উপভোগ করতে করতে আমরা পৌঁছে গেলাম কার্শিয়াং এ । 


    পাহাড়ের মানুষের তখনো ঘুম ভাঙ্গেনি ,দোকান বাজার সব বন্ধ । সোনাদা, ঘুম, লেপচাজগৎ, সুকিয়া পোখরি হয়ে সকাল সাতটার সময় পৌঁছে গেলাম মানেভঞ্জনে । সেখান থেকে সিঙ্গলিলা পার্কে প্রবেশের অনুমতিপত্র নিয়ে বোলেরো গাড়িতে আমরা রওনা হলাম টংলুর উদ্দেশ্যে । রাস্তার দুই পাশে পাইনের বন ,তারা যেন আমাদের অভ্যর্থনা জানানোর জন্য দাঁড়িয়ে আছে । খুব সুন্দর ও মনোরম প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে করতে সম্পূর্ণ চড়াই পথে আমরা পৌঁছালাম চিত্রে উপত্যকায়। চারদিকে রাশি রাশি মেঘ ভেসে চলেছে এক অচেনা অজানা পথে নাম না জানা কোন ঠিকানায় । আমাদের মনের মধ্যে সংশয় কাজ করছে, বারবারই মনে হচ্ছে ঘুমন্ত বুদ্ধ কে চাক্ষুষ করতে পারবোতো ? যদিও আমাদের সারথী এই ব্যাপারে আশ্বস্ত করলো আমাদেরকে । মেঘের পালকের ডানায় ভর করে আমরা এগোতে থাকলাম । 




    যত উপরে উঠতে থাকলাম আকাশ তত পরিষ্কার হতে আরম্ভ করলো । একসময় আমরা পৌঁছালাম টংলুতে । পরিষ্কার আবহাওয়া, চোখের সামনে শ্বেতশুভ্র বরফের চাদরে মোড়া কাঞ্চনজঙ্ঘা পর্বতশ্রেনী । দূর থেকে দেখলে মনে হয় বুদ্ধদেব ঘুমিয়ে আছেন । এ যেন পটে আঁকা চিত্র । আমাদের একটাই কাজ, বহুকাঙ্ক্ষিত তার এই অপূর্ব রূপ নয়ন মেলে দেখা । অবস্থানগত ও স্হাপত্যগত সৌন্দর্যের কারণে টংলু ট্রেকার্স হাঁটের সৌন্দর্য যেন ফ্রেমে বাঁধিয়ে রাখা একখণ্ড মনোমুগ্ধকর ছবি । এখানকার ঘরে বসেই কাঞ্চনজঙ্ঘা রেঞ্জের সমস্তটাই দেখা যায় । 

এক ধারে ছোট একটা জলাশয়, পাশ দিয়ে চলে গেছে বাঁধানো রাস্তা সান্দাকফুর দিকে। এখানকার তত্ত্বাবধায়কদের আতিথেয়তাও মনে রাখার মতো । পরের দিন সকালে ঘুম থেকে উঠেই পাশের ভিউ পয়েন্ট থেকে সূর্যোদয় দেখতে ছুটলাম। ঠান্ডায় কাঁপতে কাঁপতে আলো আঁধারিতে দেখতে পাচ্ছিলাম চারিদিকে শুধু সাদা মেঘের সমুদ্র । সে যেন অপেক্ষায় রয়েছে আমরা কখন ঝাঁপিয়ে পড়বো তার বুকেতে ।সূর্যের রশ্মির প্রথম আলোয় আলোকিত কাঞ্চনজঙ্ঘার রক্তিম রূপের দৃশ্য সকলের কাছে ছিল এক অপার্থিব অনুভূতি । টংলু থেকে যাত্রা শুরু করে আমরা এগিয়ে চললাম সান্দাকফুর উদ্দেশ্যে । পথে পরবে টুমলিং, গৌরিবাস, কালীপোখরি । এই পথে চলার আনন্দ বেশ মজার । 


    আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম করে কখন আমরা নেপালে ঢুকে পড়ছি আবার কখন নিজেদের দেশে থাকছি তা বোঝা মুশকিল । সান্দাকফু তে আমরা থাকতাম ভারতবর্ষে আর খেতে যেতে হতো নেপালে । চলার পথে এইরকম ঘটনা বারবার ঘটেছে । যদিও সশস্ত্র সীমা বলের দ্বারা যাত্রীদের পরিচয় পরীক্ষা করা দেখে কখনোই মনে হয়নি আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম করা এতো সহজ । মানেভঞ্জন থেকে গৌরিবাস পর্যন্ত খুব সুন্দর বাঁধানো রাস্তা । কিছু কিছু জায়গায় রাস্তার পাশের বাঁধানো অংশ কে দূর থেকে দেখলে মনে হয় যেন "চিনের প্রাচীর"। রাস্তার দুই পাশে বিভিন্ন রকমের রডড্রেনডন , পাইন, বাঁশ গাছের প্রজাতির ছোট ছোট গাছ ও নাম না জানা আরো গাছের জঙ্গল । জঙ্গলের মধ্যে দিয়ে মাঝে মাঝেই উঁকি দিচ্ছে কাঞ্চনজঙ্ঘা রেঞ্জের কুম্ভকর্ণ, কুম্ভকর্ণ পূর্ব ,রাথাং,উত্তর ও দক্ষিণ কাবরু, কাবরু ডোম, কাঞ্চনজঙ্ঘা, মাউন্ট পাণ্ডিম প্রভৃতি শৃঙ্গগুলি । গৌরিবাসের পর থেকে রাস্তা খুবই খারাপ হওয়ার কারণে গাড়ি চলছিল হরিণ ছানার মতো লাফিয়ে লাফিয়ে । প্রকৃতির সৌন্দর্যে আনন্দ উপলব্ধির সাথে সাথে শারীরিক যন্ত্রণা সহ্য করাও বেশ কষ্টকর হচ্ছিল সবার কাছে ।


 কালীপোখরি তে বৌদ্ধ ধর্মাবলম্বীদের পবিত্র জলাশয় ছুঁয়ে বিকাল বেলা আমরা পৌঁছালাম সান্দাকফু তে । 3636 মিটার উচ্চতায় অবস্থিত সান্দাকফু পশ্চিমবঙ্গের সব থেকে উঁচু জায়গা । এখানকার নয়নাভিরাম সৌন্দর্য দেখে মুগ্ধ সবাই কে হতেই হবে । এই জায়গা থেকে কাঞ্চনজঙ্ঘা রেঞ্জকে আরো কাছ থেকে দেখা যায়। দূরের মাউন্ট এভারেস্ট ,লোৎসে ও তার আশেপাশের শৃঙ্গগুলিও এখান থেকে দেখা যায় । সান্দাকফু থেকে সূর্যাস্ত ও সূর্যোদয় দেখাও এক রোমাঞ্চকর অনুভূতি । সূর্যোদয়ের সময় মনে হচ্ছিল সূর্যনারায়ণ মেঘের পাশ থেকে চক্রাকারে ঘুরতে ঘুরতে উদয় হচ্ছে । সান্দাকফু তে এক রাত কাটিয়ে পরবর্তী গন্তব্য ফালুটের উদ্দেশ্যে রওনা হলাম । একুশ কিলোমিটার পথ কিন্তু পথের দুর্গমতার কারনে এই সামান্য পথ অতিক্রম করা বেশ কষ্টসাধ্য । পথের দু পাশের সৌন্দর্য ভাষায় প্রকাশ করা কঠিন । কিছুটা পথ যাওয়ার পর চান্দু বুগিয়ালে সকালের প্রাতরাশ খেয়ে তান্দু লেকের পাশে আরো কিছুটা সময় কাটিয়ে আমরা এগিয়ে চললাম ফালুটের উদ্দেশ্যে । সান্দাকফু ও ফালুট প্রায় একই উচ্চতায় অবস্থিত হলেও ফালুটের কাছের বেশির ভাগ পাহাড় তৃণ আচ্ছাদিত । 



    একসময় আমরা পৌছে গেলাম আমাদের গন্তব্যে । খুব সুন্দর ট্রেকার্স হাট কিন্তু এখানে কোন বৈদ্যুতিক আলোর ব্যবস্থা নেই । রাতের নিকষ কালো অন্ধকার দূর করতে একমাত্র মোমবাতির আলোয় ভরসা । সারারাত বেশ একটা ভৌতিক পরিবেশের মধ্যে কাটিয়ে ভোর বেলা রওনা হলাম ফালুট ভিউ পয়েন্টের উদ্দেশ্যে । এক কিলোমিটারের বেশি চড়াই পথ অতিক্রম করে লক্ষ্যে পৌঁছে মনে হলো হাত বাড়ালেই কাঞ্চনজঙ্ঘা শ্রেণী কে ছুঁতে পারবো । 


নিজের চোখকে কিছুতেই বিশ্বাস করাতে পারছিলাম না এই মুহূর্তকে । মেঘমুক্ত আকাশে এখান থেকে এভারেস্ট শৃঙ্গকেও খুব পরিষ্কার দেখতে পাওয়া যাচ্ছিল । কিছুক্ষণ অপেক্ষা করে সূর্যোদয়ের সৌন্দর্য কে উপভোগ করে আমরা ফিরে এলাম । আজকে আমাদের যেতে হবে বাহান্ন কিলোমিটার পথ অতিক্রম করে প্রথমে মানেভঞ্জনে তারপর আরো এগারো কিলোমিটার গিয়ে লেপচাজগতে । 



    উৎরাই পথের বেশির ভাগ অংশই দুর্গম হওয়ার কারণে এই যাত্রা পথ ছিল বেশ কষ্টকর। দার্জিলিং র খুব কাছে শান্ত নিরিবিলি পরিবেশে পাহাড়ি গ্রাম লেপচাজগৎ । বেশিরভাগ সময় মেঘের চাদরে অথবা কুয়াশা মোড়া থাকে এই গ্রাম । 


আবহাওয়া পরিষ্কার থাকলে এখানকার ভিউ পয়েন্ট থেকেও কাঞ্চনজঙ্ঘা পর্বতশ্রেণী কে খুব ভালো ভাবে দেখা যায় । এখানকার হোম স্টে মালিকদের আতিথেয়তা ও ব্যবহার মনে রাখার মতো । কুড়ি তারিখ দুপুরে আমরা মিরিকের দিকের রাস্তা দিয়ে রওনা হলাম নিউ জলপাইগুড়ির স্টেশনের উদ্দেশ্যে । অপরূপ পথের সৌন্দর্য , রাস্তার দুই পাশে পাইনের বন অথবা সবুজ কার্পেটের গালিচা বিছানো চা বাগান । মিরিক লেক ও তার আশেপাশের প্রাকৃতিক সৌন্দর্যোও খুব সুন্দর । এবার আমাদের ঘরে ফেরার পালা |


পার্থ সারথী মণ্ডল
ঘোষ পুকুর লেন
সেগুন বাগান
পোস্ট কৃষ্ণনগর জেলা নদীয়া
মোবাইল নাম্বার 7001323045

কিভাবে যাবেন:- হাওড়া বা শিয়ালদহ থেকে যেকোনো ট্রেনে নিউ জলপাইগুড়ি / বাসে শিলিগুড়ি পৌঁছে সেখান থেকে গাড়িতে মানেভঞ্জন । মানেভঞ্জন থেকে গাড়ি তে অথবা হেঁটে যেতে হবে ।
কোথায় থাকবেন:- টংলু, সান্দাকফু ও ফালুটে ট্রেকার্স হাট আছে এবং টুমলিং, গৌরিবাস, কালীপোখরি ও সান্দাকফু তে বেশকিছু হোটেল আছে। 

কোন মন্তব্য নেই

Feature Post

সামনে এলো Galaxy A23 5G এবং Galaxy A13 5G এর স্পেসিফিকেশন। সম্পূর্ণ তথ্য আপনাদের জন্য।

      অবশেষে Samsung Galaxy A23 5G এবং Galaxy A13 5G স্মার্টফোনের দাম এবং কবে থেকে পাওয়া যাবে সেটা নিশ্চিত করেছে । দুটি স্মার্টফোনই তাইওয়ান...

Popular Post

fpm থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.
close