ক্রিপ্টো মুদ্রায় বিনিয়োগ করার আগে সাবধান হন ।

    


    বর্তমানে আমাদের দেশে ক্রিপ্টো মুদ্রা খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। ছোটো থেকে বড় অনেকেই বিটকয়েন, ইথেরিয়াম ইত্যাদি তে বিনিয়োগ এ মনোনিবেশ করেছেন। তবে, এরকম লাগামছাড়া বিনিয়োগ এর ফলে ঘুম উড়েছে সরকারের। 


    বেশ কিছুদিন আগে পার্লামেন্টের অর্থনীতি কমিটি এর তরফে একটি সভার আয়োজন হয়েছিল যেখানে ক্রিপ্টো মুদ্রা নিয়ে আলোচনা হয়। সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী ও দেশের অর্থনীতি আর যুবসমাজের উপর এর বিরূপ প্রভাব নিয়ে তার প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। এর পাশাপাশি সাবধান করেছে SEBI, RBI এর গভর্নর সহ আরো অন্যান্য উচ্চস্তরের কর্মকর্তা রাও।


    এত সাবধানবাণী সত্ত্বেও যে বিনিয়োগকারীদের যে বিন্দুমাত্র হেলদোল নেই তা স্পষ্ট। এমনকী সরকার ও পুরোপুরি একে বন্ধ না করে ক্রিপ্টো নিয়ন্ত্রণে মধ্যপন্থা বেছে নিয়েছে। অন্যদিকে একটি সূত্র বলছে আসন্ন বাজেট এ এই নিয়ে একটি বিল পাশ হতে পারে। এমতবস্হায় যারা ক্রিপ্টো মুদ্রা সম্পর্কে অবগত নন, তাদের জন্য রইলো কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

    ক্রিপ্টো মুদ্রা হল একটি ডিজিটাল কারেন্সি যা ক্রিপ্টোগ্রাফির দ্বারা সুরক্ষিত থাকে। এটি একটি বিনিয়োগ মাধ্যম যা উভয় রূপেই ব্যবহার করা যায় । বাজারচলতি ক্রিপ্টো মুদ্রাগুলির মধ্যে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় হয়ে উঠেছে বিটকয়েন। জানিয়ে রাখব যে, ক্রিপ্টোকারেন্সির এককগুলি ক্রিপ্টো মাইনিং নামে একটি পদ্ধতির মাধ্যমে তৈরি করা হয়। প্রতিটি ক্রিপ্টো মুদ্রার ভিন্ন ভিন্ন মাইনিং, বন্টন ও অর্থনীতি সম্বন্ধিত নীতি রয়েছে।

    আপনি যদি ডিজিটাল মুদ্রায় বিনিয়োগ করতে চান তবে অবশ্যই নীচে আলোচিত পদ্ধতিগুলি পড়ে নিন।
      
ক্রিপ্টোকারেন্সি কেনার পদ্ধতি : 

ধাপ ১ : Wikihow.com-এর তথ্য অনুযায়ী, ক্রিপ্টো মুদ্রায় বিনিয়োগের ক্ষেত্রে প্রথমেই দরকার একটি স্টোরেজ গঠন করা। কোনো অনলাইন ওয়ালেটে অথবা কোনো তৃতীয় পক্ষের মাধ্যমেও বিটকয়েনের মতো মুদ্রাগুলি আপনি জমাতে পারবেন । কিন্তু তার আগে সেই সংস্থা বা ওয়ালেটের গ্রহণযোগ্যতা আপনাকে যাচাই করে নিতে হবে । 


 ধাপ ২: ক্রিপ্টো বিনিয়োগের দ্বিতীয় গুরুত্বপূর্ণ ধাপ হল কোনো এক্সচেঞ্জ পরিষেবার সুবিধা নেওয়া । এক্সচেঞ্জের মাধ্যমে ক্রিপ্টো মুদ্রা সংগ্রহ করা, এই প্রকার বিনিয়োগের সবচেয়ে সহজ পদ্ধতি। তবে, সেক্ষেত্রে, এক্সচেঞ্জ সার্ভিসের আওতায় অ্যাকাউন্ট তৈরি করার জন্য আপনাকে সমস্ত ব্যক্তিগত তথ্য জমা করতে হবে ।


ধাপ ৩: এই ধাপে ক্রিপ্টো এক্সচেঞ্জ মাধ্যমে অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে আপনার চালু থাকা বৈধ ব্যাংক অ্যাকাউন্টটির সাথে এটিকে যুক্ত করে দিন।

    পদ্ধতিটি সহজ হলেও ক্রিপ্টো বিনিয়োগের ক্ষেত্রে কিছু সাবধানতা অবশ্যই অবলম্বন করতে হবে । বিনিয়োগের আগে সবরকম ভালোমন্দ সম্পর্কে বিশদে জেনে নিয়ে তবেই লগ্লি করবেন । 



Social Media তে আসুন, আগে আপডেট পাবার জন্য । 



কোন মন্তব্য নেই

Feature Post

সামনে এলো Galaxy A23 5G এবং Galaxy A13 5G এর স্পেসিফিকেশন। সম্পূর্ণ তথ্য আপনাদের জন্য।

      অবশেষে Samsung Galaxy A23 5G এবং Galaxy A13 5G স্মার্টফোনের দাম এবং কবে থেকে পাওয়া যাবে সেটা নিশ্চিত করেছে । দুটি স্মার্টফোনই তাইওয়ান...

Popular Post

fpm থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.
close