সার্ভার ডাউন আসলে কী ? সংক্ষেপে জেনে নিন।

    ব্যাংকে গেলে অনেক সময়েই সার্ভার ডাউন কথাটা কমবেশী আপনি শুনে থাকবেন। আমরা এই কথা শুনতে শুনতে বিরক্ত হয়ে যাই। সেখানে যে কাজের জন্য আপনি ব্যাংকে যাচ্ছেন সেই কাজ আর হয় না। আপনি কি জানেন এই সার্ভার ডাউন কথার মানে কী?
    একটা সার্ভার আর্কিটেকচারে, সার্ভার এর দায়িত্ব একজন গ্রাহককে সার্ভিস দেওয়া। যখন কোনো সার্ভার এই কাজ করতে ব্যর্থ হয় তখনই আমরা একে সার্ভার ডাউন বা সার্ভার ক্র্যাশ বলি। এর ফলে সার্ভারে যুক্ত ব্যবহারকারী সেই সার্ভারের অ্যাক্সেস পায় না আর আমরা "server not found" বা "server is not working" এরকম বার্তা পাই। এর বেশ কিছু কারণ রয়েছে।

    
    প্রথমেই বলব পাওয়ার - কাট এর একটা মূল কারণ। খেয়াল রাখতে হবে কেউ যেন সার্ভার থেকে কানেকশন বিচ্ছিন্ন না করে আর মেশিন এর UPS সার্ভারে যথেষ্ট পাওয়ার সাপ্লাই করছে। দেখে নিতে হবে যে সমস্ত পাওয়ার কেবল্ গুলো যেন যুক্ত থাকে কারণ অনেক সময়ে ওভার হিটিং এর জন্য শর্ট সার্কিট হয়ে যায় যেটা আমরা জানতেও পারি না।
    তারপর তো অবশ্যই আছে নেটওয়ার্ক এর প্রবলেম। কিন্তু এটা কোথায় হচ্ছে তা আপনি নিশ্চিত হতে পারবেন না, কারণ এটা আপনার দিকে (সার্ভার সাইড) হতে পারে বা গ্রাহকের দিকে বা মাঝে কোথাও। সেক্ষেত্রে আপনি আপনার নেটওয়ার্ক সংযোগগুলি পরীক্ষা করে নিতে পারেন আর সার্ভার এর সাথে যুক্ত ইন্টারনেট তার দেখে নিতে পারেন।
    আবার অনেক ক্ষেত্রে হার্ডওয়ারের জন্য ও এই সমস্যা হয়। কাজেই দেখে নিতে হবে সার্ভারে কোনও হার্ডওয়ার ইস্যু আছে কিনা।



    কখন ও আবার অপারেটিং সিস্টেম হ্যাং হয়ে যায় এবং রিবুট না হওয়া পর্যন্ত এই সমস্যা থেকে যায়। কিন্তু যদি এটি ভাইরাস ঘটিত হয় আর সিস্টেমের কিছু অংশ ভাইরাস দ্বারা ধ্বংস হয়ে যায় সেক্ষেত্রে সিস্টেমটা পুনরুদ্ধার করতে হবে বা অপারেটিং সিস্টেম পুনরায় ইন্সটল করতে হবে।
    আবার হয়তো আপনি আপনার ক্লায়েন্টকে যে অ্যাপ্লিকেশন দিয়েছেন সেটা ক্র্যাশ হতে পারে এবং এর কারণ গুলো হল resource exhaustion, computational or logical error, system overload, database corruption etc.
    এর পরের কারণ DOS অ্যাটাক। DOS মানে Denial of services, যেখানে বৈধ ব্যবহারকারী সিস্টেমের অ্যাক্সেস পান না কারণ সিস্টেমটা কিছু অবৈধ ব্যবহারকারী ব্লক করে রাখে।
হাই সার্ভার ওয়ার্ক লোড অবশ্যই বিজনেসের জন্য ভালো। কিন্তু সার্ভারে অনেক বেশী চাপ পড়লে স্বাভাবিক ভাবেই এটা কাজ করা বন্ধ করে দেয়। ফলত এটি ক্লায়েন্টের কোনও নির্দেশ নিতে পারে না এবং সার্ভার ডাউন শো করে।

এছাড়াও অবশ্যই ভাইরাস আর কনফিগারেশন বাগ ও সার্ভার ডাউনের একটা বড় কারণ।

Social Media তে আসুন, আগে আপডেট পাবার জন্য । 

কোন মন্তব্য নেই

Feature Post

সামনে এলো Galaxy A23 5G এবং Galaxy A13 5G এর স্পেসিফিকেশন। সম্পূর্ণ তথ্য আপনাদের জন্য।

      অবশেষে Samsung Galaxy A23 5G এবং Galaxy A13 5G স্মার্টফোনের দাম এবং কবে থেকে পাওয়া যাবে সেটা নিশ্চিত করেছে । দুটি স্মার্টফোনই তাইওয়ান...

Popular Post

fpm থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.
close