কিভাবে আপনার স্মার্ট ফোনের ব্যাটারি কে সুস্থ রাখবেন ? আসুন প্রয়োজনীয় কিছু টিপস জেনে নি ।

    

    বর্তমান ডিজিটাল যুগে স্মার্টফোন ছাড়া আমরা একটা মুহূর্ত ও কল্পনা করতে পারি না । ফলত এখন আমরা সকলেই চাই আমাদের সাথে সাথে স্মার্টফোন টি ও দীর্ঘজীবী হোক, কারণ এটিই এখন আমাদের সবসময়ের সঙ্গী। আর এই স্মার্টফোনের প্রাণভোমরা লুকিয়ে রয়েছে তার ব্যাটারির মধ্যে, তাই স্মার্টফোনকে দীর্ঘায়ু করার জন্য তার ব্যাটারির যত্ন নিতেই হবে , কারণ এটিই স্মার্টফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু আমরা নিজেদের অজান্তেই অনেক সময় এমন কিছু কাজ করে ফেলি যার ফলে ফোনের ব্যাটারির ওপর চাপ পড়ে, ফলস্বরূপ সেটি দ্রুত নষ্ট হয়ে যায়। স্মার্টফোনের ব্যাটারিকে ভালো রাখতে গেলে কোন কোন কাজগুলি করা উচিত বা উচিত নয়, সে সম্পর্কে কয়েকটি কথা জেনে নেওয়া যাক।

 ১.   সারারাত ধরে স্মার্টফোন চার্জে বসিয়ে রাখবেন না

    সারাদিন কাজকর্মের পর অনেকই রাতে শুতে যাওয়ার আগে ফোন চার্জে বসান। কারণ সেই সময় যেহেতু ফোন ব্যবহার করা হয় না, তাই অনেকে সেটিকেই চার্জ দেওয়ার সঠিক সময় বলে মনে করেন। কিন্তু সারারাত চার্জে থাকার ফলে ফোনটি ফুল চার্জ হয়ে যাওয়ার পরেও অ্যাডাপ্টারের সাথে সংযুক্ত থাকে। ফলে ধীরে ধীরে ব্যাটারির ওপর চাপ পড়ে এবং সেটির ক্ষতি হতে থাকে; ঠিক যেমন প্রয়োজনের অতিরিক্ত খেলে বিপদ হয়ে যায়, অনেকটা সেরকম। তাই সারারাত ধরে ফোন চার্জে বসিয়ে রাখা একদমই ঠিক নয়।


২. নতুন ফোন কিনেই ব্যবহার করা শুরু করবেন না

    নতুন স্মার্টফোন কিছু পরিমাণ চার্জ সমেত আসে, যা দিয়ে বেশ কিছুক্ষণ কাজ চালানো সম্ভব। ফলে আমরা নতুন স্মার্টফোন কেনার পর যেটুকু ব্যাটারি আছে, সেটুকু দিয়েই ফোনটি ব্যবহার করা শুরু করি এবং সেটি শেষ হলে তারপরে চার্জ দি । কিন্তু এই কাজটি করা একদমই উচিত নয়, এর ফলে ব্যাটারির ওপর বিরূপ প্রভাব পড়তে পারে। তাই নতুন ফোন কেনার পর সেটিকে পুরো চার্জ করে নেওয়ার পর তবেই ব্যবহার করতে হবে ।



৩. যখন-তখন ফোনে চার্জ দেবেন না


    ফোন চার্জে দেওয়ার ওপর ও ব্যাটারির আয়ু নির্ভরশীল। অনেকেই যখন-তখন ফোনে চার্জ দেন; কেউ কেউ অর্ধেক চার্জ থাকা অবস্থাতেই ফোন চার্জে বসিয়ে দেন, আবার অনেকেই ফোনের ব্যাটারি একদম শূন্যে পৌঁছোলে তবেই চার্জ করেন । কিন্তু এই কাজগুলি করা একেবারেই ঠিক নয় । এখনকার দিনে অধিকাংশ ফোনেই লিথিয়াম-আয়ন ব্যাটারি থাকে, তাই সেই ব্যাটারিকে দীর্ঘদিন সুস্থ রাখার জন্য যথাসময়ে চার্জ দেওয়া একান্ত আবশ্যক। সব স্মার্টফোনই একটি নির্দিষ্ট সময়ে লো ব্যাটারি ওয়ার্নিং দেয়, সেটি দেওয়া মাত্রই দ্রুত ফোনটিকে চার্জে বসিয়ে দেওয়া উচিত।


৪. ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা অ্যাপগুলিকে টার্ন অফ করতে ভুলবেন না


    স্মার্টফোনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ এর বিভিন্ন অ্যাপ। এই একগুচ্ছ অ্যাপের সহায়তাতেই এখন মানুষ কাজ করার পাশাপাশি অবসর সময় ও কাটিয়ে থাকেন। কিন্তু অ্যাপগুলি ব্যবহার করা হয়ে গেলে ফোনের স্ক্রিন লক করে দেওয়ার পরেও আমরা সেগুলিকে ক্লিয়ার করতে ভুলে যাই । তাই সেগুলি ব্যাকগ্রাউন্ড আমাদের অজান্তেই চলতে থাকে এবং অযথা ফোনের ব্যাটারি নষ্ট করে, যা ব্যাটারির ওপর বিরূপ প্রভাব ফেলে । তাই ফোনের স্ক্রিন লক করার আগে ব্যাকগ্রাউন্ডে কোনো অ্যাপ চলছে কি না সেটি অবশ্যই চেক করে নেওয়া উচিত ।


৫. চার্জিংয়ের সময় স্মার্টফোন ব্যবহার করা উচিত নয় 

    আমরা অনেকেই আছি যারা ফোন চার্জে বসিয়েও সেটিকে ব্যবহার করে যাই । কিন্তু, চার্জে থাকাকালীন ফোন ব্যবহার করলে ব্যাটারির ওপর চাপ পড়ে, ফলে খুব স্বাভাবিকভাবেই ফোনের চার্জ হতে সময় বেশি লাগে আর ফোন তাড়াতাড়ি খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনাও বৃদ্ধি পায় । তাই চার্জ দেওয়ার সময় কখনোই ফোন ব্যবহার করা উচিত নয় ।


৬. অযথা ফাস্ট চার্জিং অ্যাডাপ্টার ব্যবহার করবেন না

    মার্কেটে এমন অনেক চার্জার পাওয়া যায় যেগুলির ব্যবহারে স্মার্টফোনটি খুব তাড়াতাড়ি চার্জ হয়ে যায় । আপাতদৃষ্টিতে এই চার্জারের ব্যবহার লাভজনক মনে হলেও সবসময় মাথায় রাখা দরকার, প্রতিটি ফোনের ব্যাটারির  নির্দিষ্ট ক্যাপাসিটি অনুযায়ী ওই স্মার্টফোনটির সাথে উপযুক্ত চার্জারটি প্রোভাইড করা হয়। আর স্মার্টফোনের ব্যাটারিকে দীর্ঘস্থায়ী  করার জন্য সর্বদা স্মার্টফোনের সাথে প্রদত্ত চার্জারটিই ব্যবহার করা উচিত। কিন্তু অযথা ফাস্ট চার্জার ব্যবহার করলে ফোনের ব্যাটারির কার্যক্ষমতা ধীরে ধীরে হ্রাস পায় , সেইসাথে ফোনের চার্জ ধরে রাখার ক্ষমতাও কমে আর আস্তে আস্তে ফোনটিও খারাপ হয়ে যায়। তাই ফোন সুস্থ রাখতে এই ধরনের চার্জার কখনোই ব্যবহার করা উচিত নয় ।


৭. সপ্তাহে অন্তত একবার ফোন অন-অফ করতে হবে 


    স্মার্টফোন বিশেষজ্ঞের মতে,  সপ্তাহে একবার হলে ও ফোন অন-অফ করা উচিত। এর ফলে স্মার্টফোনটির দীর্ঘজীবন লাভের সম্ভাবনা বেড়ে যায়। আর স্মার্টফোনের দীর্ঘজীবন লাভ করা মানে তো প্রকারান্তরে ব্যাটারির আয়ু বৃদ্ধিপ্রাপ্ত হওয়া, তাই ব্যাটারি কে সুস্থ রাখতে এই কাজটিও আপনারা করতে পারেন।

Social Media তে আসুন, আগে আপডেট পাবার জন্য । 

কোন মন্তব্য নেই

Feature Post

সামনে এলো Galaxy A23 5G এবং Galaxy A13 5G এর স্পেসিফিকেশন। সম্পূর্ণ তথ্য আপনাদের জন্য।

      অবশেষে Samsung Galaxy A23 5G এবং Galaxy A13 5G স্মার্টফোনের দাম এবং কবে থেকে পাওয়া যাবে সেটা নিশ্চিত করেছে । দুটি স্মার্টফোনই তাইওয়ান...

Popular Post

fpm থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.
close