ল্যাপটপ কিনতে চাইছেন? আজকের দিনে একটা ল্যাপটপ কেনার আগে এই বৈশিষ্ট্য গুলি আছে কিনা দেখে নিন ।

        


            আমাদের আধুনিক জীবন এর সাথে পাল্লা দিয়ে, এবং work from home এর যুগে ল্যাপটপ আমাদের সবসময়ের সঙ্গী । আমরা ল্যাপটপ এ কাজ করলেও অনেকেই কিন্তু ল্যাপটপ এর খুঁটিনাটি ব্যাপার বুঝিনা । তাই আজ আমরা আলোচনা করব, আজকের দিনে একটা ল্যাপটপ কেনার আগে কোন জিনিস গুলি আমাদের দেখা নেওয়া উচিৎ । আশা করি এরপর আপনাদের আর পছন্দের ল্যাপটপ বেছে নিতে অসুবিধা হবে না। 

১. ডিজাইন এবং ওজন ঃ একটা ল্যাপটপ নিয়ে যেহেতু আমরা সারাক্ষণ ঘোরাফেরা করি, সব থেকে আগে আমাদের দেখে নেওয়া উচিৎ ল্যাপটপ এর ওজন কত । আপনাদের সবসময় উচিৎ একটি ওজন এ হালকা ল্যাপটপ বেঁছে নেওয়া, তাই বলে স্পেসিফিকেসান এ দুর্বল হলেও কিন্তু চলবে না । ল্যাপটপের আদর্শ ওজন হওয়া উচিৎ ১.৩ কেজি থেকে ১.৬ কেজি । 




২.ব্যাটারি এবং চার্জার  ঃ দেখুন আমরা একটা ল্যাপটপ কিন্তু বেশীর ভাগ সময় বাইরের কাজে ব্যাবহার করি, তাই এই ল্যাপটপ কতক্ষণ ব্যাটারি ব্যাকআপ দেবে দেখে নেওয়া উচিৎ । কারন আমরা হইত সবসময় ইলেক্ট্রিসিটি হাতের কাছেই পাইনা । 

৩. ল্যাপটপের প্রয়োজনীয় পোর্ট ঃ একটি ল্যাপটপ কেনার আগে দেখে নিন, ল্যাপটপে প্রয়োজনীয় সমস্ত পোর্ট আছে কিনা, যেমন USB port, Type C port, SD Card reader  । এই সব পোর্ট গুল দেখতে ছোট হলেও এগুলি কিন্তু অনেক কাজে দেয় । ধরুন আপনার ক্যামেরা র SD card আপনি ল্যাপটপে ব্যবহার করতে চাইছেন, ল্যাপটপে SD Card slot না থাকলে আপনাকে আবার Card reader কিনতে হবে, সুতরাং আপনি চেষ্টা করবেন এমন একটি ল্যাপটপ কিনতে, যেখানে আপনার কাজের ক্ষেত্রে প্রয়োজনীয় সমস্ত পোর্ট যাতে থাকে।

৪. কর্মক্ষমতা ঃ  বাজেট অনুসারে এক একটি ল্যাপটপে এক এক রকম প্রসেসর ব্যবহার করা হয় । আপনার প্রয়োজন অনুসারে আপনাকে ল্যাপটপ বেঁছে নিতে হবে । ধরুন আপনি নর্মাল ইউজার, তাহলে যেকোনো ল্যাপটপ এই আপনার কাজ চলে যাবে । কিন্তু আপনি যদি ধরুন ভিডিও এডিটিং করার জন্য ল্যাপটপ চান, দেখে নিতে হবে সেই ল্যাপটপ অন্তত যেন Core i3 11th জেনারেশন প্রসেসর থাকে, সাথে থাকতে হবে আন্তত 8GB Ram, সম্ভব হলে গ্রাফিক্স কার্ড থাকলে সেটা আরও ভাল হয় । 




৫. মাল্টিমিডিয়া ঃ  একটা ল্যাপটপ দিয়ে আমরা সারাদিন কাজ করি এমন নয়, কিছু সময় আমরা মুভি দেখি বা গান শুনি, তাই ল্যাপটপ কেনার আগে ল্যাপটপ টির ডিসপ্লে কেমন, সাউন্ড কেমন, এগুলো ও একটু দেখে নেওয়া উচিৎ আপনার প্রয়োজন অনুসারে। ভাল ডিসপ্লে শুধু যে মুভি দেখতে কাজে লাগে, এমন নয়, গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিং এর ক্ষেত্রে ও ডিসপ্লে একটা বড় ভুমিকা পালন করে । 




কোন মন্তব্য নেই

Feature Post

সামনে এলো Galaxy A23 5G এবং Galaxy A13 5G এর স্পেসিফিকেশন। সম্পূর্ণ তথ্য আপনাদের জন্য।

      অবশেষে Samsung Galaxy A23 5G এবং Galaxy A13 5G স্মার্টফোনের দাম এবং কবে থেকে পাওয়া যাবে সেটা নিশ্চিত করেছে । দুটি স্মার্টফোনই তাইওয়ান...

Popular Post

fpm থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.
close